বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী নানা আয়োজনে পালন করা হয়েছে। শনিবার (২০ মে) বিকাল ৫টায় চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে নগরের একটি কনভেনশন হলে আলোচনা সভার আয়োজন করা হয়।

পরিষদের সভাপতি প্রকৌশলী পরিমল কান্তি চৌধুরী সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-তত্ত্ব বিভাগের প্রফেসর ড. রাহমান নাসির উদ্দিন।বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. রাহমান নাসির উদ্দিন বলেন, পূর্ব পাকিস্তানেও আমাদের পূর্ব প্রজন্মের সময় হতে এদেশে সকল সম্প্রদায়ের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতির মাধ্যমে বসবাস করতে দেখেছি। মুক্তিযুদ্ধের চেতনায় অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার সেই রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ দিয়ে বাংলাদেশ স্বাধীন হলেও বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সম-অধিকারের বিপদর্যয় ঘটে। ১৯৮৮ সালের এই দিনে রাষ্ট্র ধর্ম ইসলাম সংবিধানে যুক্তকরার মধ্য দিয়ে সেই ’৭২ এর সংবিধানকে যেমনি কলঙ্কিত করা হয়েছে তেমনি মুক্তিযুদ্ধের চেতনাকে ভুলন্ঠিত করা হয়েছে। তিনি বলেন, এদেশের ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় তার প্রতিবাদ করতে গিয়ে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনালের (অব.) সি আর দত্ত বীর উত্তমের নেতৃত্বে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় মিলিত হয়ে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টন ঐক্য পরিষদ গঠন করে ’৭২ এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠার আন্দোলন এবং মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা বাস্তবায়নের দাবিতে ৩৫ বছর অতিক্রম করেছে। যা ইতিহাসে বিরল। বাংলাদেশের সকল প্রগতিশীল রাজনৈতিক দলের ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মধ্য দিয়ে ’৭২ এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠা করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে দেবদুলাল ভৌমিক বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনার সকল ব্যক্তি ও রাজনৈতিক দল যার যার স্ব-স্ব অবস্থান থেকে জোরালো আন্দোলনের মাধ্যমে বাংলাদেশে অসম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থা ও’৭২ এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠা হবে।

পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিতাই প্রসাদ ঘোষের পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শ্যামল কুমার পালিত, উত্তর জেলা কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা ইন্দু নন্দন দত্ত, সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগ ও রুমকি সেনগুপ্ত, সুমন কান্তি দে, অ্যাডভোকেট রুবেল পাল, অমিত পালিত। সভা শেষে সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। এরপর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগে বিকাল ৪টায় নগরের আন্দরকিল্লা হতে এক বর্ণাঢ্য র‌্যালি মোমিন রোড, চেরাগী পাহাড় ও জামালখান হয়ে সভাস্থলে গিয়ে শেষ হয়। এছাড়া চট্টগ্রাম মহানগরের নবনির্বাচিত কমিটির সকলকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।