জনতার চট্টগ্রাম ডেস্ক-

বাংলাদেশের পরিবেশ বাঁচাতে রোহিঙ্গাদের ফেরাতে আবারো ভারতের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। শনিবার ভারতের আসামের গুয়াহাটিতে হোটেল রেডিসনে আন্তর্জাতিক নদী সম্মেলনে এই সহযোগিতা চান তিনি। এ সম্মেলন উদ্বোধন করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

শিলং ভিত্তিক থিংক ট্যাংক এশিয়ান কনফ্লুয়েন্স আয়োজিত দু’দিনের নদী সম্মেলনে যৌথভাবে উদ্বোধনের পর এ অঞ্চলের মৃত নদীগুলোর জন্য ১ মিনিট নীরবতা পালন করা হয়।

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রেল-নদী ও সড়কের মাধ্যমে ভারতসহ আশপাশের দেশগুলোর সাথে সংযুক্ত হয়ে এই অঞ্চলের যোগাযোগের কেন্দ্রস্থল হবে বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, জেসিসির আগে সবগুলো বৈঠক শেষ না হওয়ায় এবারের সময়সূচি পেছানো হয়েছে। আগামী ১৮ ও ১৯শে জুন দিল্লিতে এ বৈঠক হবার সম্ভাবনা রয়েছে। সাইডলাইন বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাথে আলোচনায় রাশিয়ার ইউক্রেন অভিযানের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়াসহ বিভিন্ন ইস্যু ভারত কিভাবে সামাল দিচ্ছে তা জানতে চেয়েছে বাংলাদেশ। কথা হয়েছে বাংলাদেশে গম রপ্তানি নিয়েও।

এছাড়া ভারতে গ্রেপ্তার হওয়া অর্থপাচার মামলার আসামী পিকে হালদারকে ফেরানো আইনি ইস্যু বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।